ভারতীয় একটি পত্রিকা তাদের একটি নিবন্ধে মন্তব্য করেছে, বাংলাদেশ এখন ভারতের জন্য পাকিস্তানের চেয়ে বড় হুমকি। পত্রিকাটির আশংকা, বাংলাদেশ থেকে কথিত আইএস যোদ্ধারা যে কোনো সময় ভারতে ঢুকে পড়তে পারে। আর তেমনটা হলে পুরো ভারতে ছড়িয়ে পড়তে পারে তারা। এতে হুমকিতে পড়তে পারে দেশটির নিরাপত্তা।

ওয়ান ইন্ডিয়া নামক সংবাদমাধ্যমটিতে প্রকাশিত নিবন্ধটির শিরোনাম, “Why Bangladesh is a bigger threat to India than Pakistan today”.

নিবন্ধে বলা হয়েছে, বাংলাদেশে কথিত উগ্রবাদীদের হঠাৎ উত্থানের বিষয়টি ভারত সরকার সর্বোচ্চ গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়েছে। পররাষ্ট্রমন্ত্রনালয়কে বিশেষ দায়িত্ব দেয়া হয়েছে বাংলাদেশে পরিস্থিতি পর্যবেক্ষণ করে পদক্ষেপ নেয়া জন্য।

লেখা হয়েছে, “বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান দিল্লীর জন্য একই সাথে আশা এবং উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। উদ্বেগ েএই কারণে যে, ভারতের পূর্বসীমান্তে অবস্থিত বাংলাদেশ থেকে জঙ্গিরা ভারতে ঢুকে পড়তে পারে। আর আশার বিষয় হচ্ছে, ভারতের চিরপ্রতিন্দ্বী চীন যখন ভারতের পার্শ্ববর্তী দেশগুলোতে তার প্রভাব বাড়িয়ে ভারতকে কোণঠাসা করে তুলছে, তখন বাংলাদেশের সাথে ভারতের ঘনিষ্ট সম্পর্ক গড়ে তোলা খুবই প্রয়োজন ছিল। আর জঙ্গিবাদের উত্থান এই সুযোগ করে দিল।’

সূত্র: oneindia.com

Advertisements