বিষয়টা উদ্বেগজনক হলেও সত্য যে ভারতের সরকারী চাকরী ওয়েবসাইটে বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। কর্মসূত্র ( http://www.karmakshetra.org/) নামের ওয়েবসাইটটি মূলত ভারতীয় বিভিন্ন রাজ্যের সরকারী চাকরি বিজ্ঞপ্তি প্রচারের একটি ওয়েবসাইট । সেখানে দেখা যাচ্ছে ভারতের অন্যান্য চাকরীর সাথে সাথে বাংলাদেশ সেনাবাহিনীর চাকরির বিজ্ঞপ্তিও রাখা হয়েছে। http://www.karmakshetra.org/bd-army-sainik-recruitment/

ভারতীয় ওয়েবসাইটে বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বের প্রতিক দেশ প্রেমিক সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি কে বা কারা প্রচার করছে সেটা অনেক বড় প্রশ্ন।

ওয়েবসাইটটিতে বাংলাদেশের আর অন্যকোন নিয়োগ বিজ্ঞপ্তি রাখা হয়নি, সেনাবাহিনীটির ছাড়া ।

সবচেয়ে মজার বিষয় হচ্ছে, যোগ্যতা হিসাবে ওয়েবসাইটের কোথাও লেখা নাই যে প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। অনলাইন ও এসএমএসে দরখাস্ত করা যাবে।

বিস্তারিত বিবরণ দিতে গিয়ে স্কেল অব পে বিভাগে স্পষ্ট করে ভারতীয় রুপী উল্লেখ করে বেতনের কথা বলা হয়েছে। বলা হয়েছে, নির্বাচিত প্রার্থীরা বেসিক পারিশ্রমিক পাবেন ৫২০০ থেকে ২০,২০০ রুপী। এদিকে অ্যাপ্লিকেশন ফিস বিভাগেও রুপীর কথা উল্লেখ করে লেখা হয়েছে, আবেদনকারীদের অফেরত যোগ্য ২০০ রুপী পরিশোধ করতে হবে এবং এই পেমেন্ট ব্যাংক ড্রাফের মাধ্যমে পাঠাতে হবে।


বাংলাদেশের বাংলা বিজ্ঞাপনে ( ) আবেদন করার জন্য টেলিটকের সাইটের ঠিকানা দেওয়া হলেও ভারতীয় সাইটে তা গোপন করা হয়েছে। একই ভাবে এসএমএস-এর মাধ্যমে আবেদন করার জন্য নির্দিস্ট কোড লেখে ১৬২২২ নাম্বারে পাঠিয়ে দেওয়ার কথা বলা হলেও সেটাও বাদ দেওয়া হয়েছে। বাংলা বিজ্ঞাপনে বাংলাদেশের কোন কোন জেলার মানুষ আবেদন করতে পারবে তা লেখা থাকলেও ভারতীয় বিজ্ঞাপনে তাও বাদ গিয়েছে। বাংলা বিজ্ঞাপনে কোথাও রুপী শব্দটি উল্লেখ করা না হলেও তারা নিজেদের মত করে এটি উল্লেখ করেছে। এছাড়া প্রয়োজনীয় অনেক তথ্যই ওই বিজ্ঞাপনের প্রকাশ পায়নি।

অনেকেই এটাকে ভয়াবহ আলামত হিসেবেই দেখছেন।

বাংলাদেশ সেনাবাহিনীতে কোন বিদেশী নিয়োগের সুযোগ নেই। সেক্ষেত্রে ভারতীয়দের মধ্যে প্রচারের দরকারও নেই। কিছুদিন আগে যমুনা টিভির এক প্রতিবেদনে দেখা যায় নাম, স্থানীয় পরিচয় গোপন করে শত শত পুলিশ নিয়োগ দেয়া হচ্ছে । সেনাবাহিনীতেই কি সেভাবে ভারতীয় নিয়োগ দেয়া হচ্ছে?

সুত্রঃ বিডিটুডে, http://www.karmakshetra.org/

Advertisements