স্বাধীনতার ঘোষক ও বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৫ তম শাহাত বার্ষিকী উপলক্ষ্যে সহস্রাধিক প্রবাসী বাংলাদেশির উপস্থিতে মঙ্গলবার পূর্ব লন্ডনের রয়েল রিজেন্সী অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় শাহাদাত বার্ষিকীর আলোচনা সভা। যুক্তরাজ্য বিএনপি আয়োজিত এ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদের পরিচালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন, ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ ওয়াসিম, শায়েস্তা চৌধুরী কুদ্দুস প্রসুখ।

আলোচনা সভায় বলা হয়, ৫২ সালের ভাষা আন্দোলন এবং ৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন বাংলাদেশে উর্দু নাম নিয়ে কোনো রাজনৈতিক দল হতে পারেনা। উর্দু নাম নিয়ে কোনো রাজনৈতিক দল স্বাধীন বাংলাদেশে রাজনীতি করতে পারেনা।

এতে বলা হয়, আওয়ামী লীগের আওয়ামী উর্দু শব্দ। এই উর্দু নাম ৫২ সালের ভাষা আন্দোলন এবং ৭১ সালের মহান মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী। জনগণের রায়ে বিএনপি ক্ষমতায় গেলে এ ব্যাপারে প্রয়োজনে রেফারেন্ডাম দিয়ে জনমত যাচাই করা হবে। জনগণের রায় পেলে উর্দু নামের রাজনৈতিক দল নিষিদ্ধ করা হবে।

সভায় বলা হয়, শেখ মুজিবুর রহমানও চোরের দল চাটার দল বলে আওয়ামী লীগকে ১৯৭৫ সালে নিষিদ্ধ করে দিয়েছিলেন।

সূত্র: জাস্ট নিউজ

Advertisements