Hans Raj Hansভারতের পাঞ্জাবের লোক ও সুফি সংগীতের জনপ্রিয় শিল্পী হান্স রাজ হান্স ইসলাম গ্রহণ করেছেন। খবর জি নিউজ’র।পাকিস্তানী গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সম্প্রতি লাহোর সফরকালে তিনি ইসলাম গ্রহণ করেন।

ইসলাম গ্রহণ করায় হান্স রাজ গর্বিত বলে খবরে বলা হয়। তিনি মদীনা শরীফ জিয়ারতের চিন্তা-ভাবনা করছেন।

হান্স রাজ শিখ ধর্মাবলম্বী। ইসলাম গ্রহণ করায় এখন তার নাম হবে মোহাম্মদ ইউসুফ। তবে শিল্পী হিসেবে তার আগেই নামই বহাল থাকবে।

ইসলাম গ্রহণের ব্যাপারে কোনো মন্তব্য না করে হান্স রাজের ছেলে নভরাজ বলেছেন, তার বাবা অসুস্থ এবং তিনি এখন বাড়িতে আছেন।

হান্স রাজের ছেলে নভরাজ গত বছরের নভেম্বরে ভারতের জনপ্রিয় শিল্পী দালার মেহেন্দীর মেয়েকে বিয়ে করেন। শিখ ধর্মমতেই সেই বিয়ে হয়।

বরেণ্য শিল্পী হান্স রাজকে ওয়াশিংটন ডিসি ইউনিভার্সিটি এবং সান জোসে স্টেট ইউনিভার্সিটির পক্ষ থেকে সংগীতে সম্মানসূচক অধ্যাপক মর্যাদা দেয়া হয়েছে।

ছাত্র অবস্থায় পাঞ্জাবের গুরু নানক দেব ইউনিভার্সিটিতে পরপর তিনবার তিনি পাঞ্জাবী লোকসংগীতের সেরা শিল্পী হিসেবে পুরস্কৃত হন। পাঞ্জাব রাজ্য সরকার তাকে পাঞ্জাব স্টেট সিঙ্গার খেতাবে ভূষিত করে।

সম্প্রতি তিনি ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক খেতাব পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন। ‘নি ভঞ্জরণ কুরি’ গানটি গেয়ে বিশ্বব্যাপী পাঞ্জাবী ভাষীদের কাছে আকাশচুম্বী জনপ্রিয়তা অর্জণ করেন হান্স রাজ। তার প্রতিটি অ্যালবামই জনপ্রিয়তা পেয়েছে।

শিরোমনি আকালী দলের হয়ে থেকে ২০০৯ সালের ১৬ মে পাঞ্জাবের জলন্দর আসন থেকে লোকসভার সদস্য পদে নির্বাচন করেন। তবে তিনি হেরে যান।

Advertisements